১১ নং কাতুলী ইউনিয়ন পরিষদের উন্মুক্ত বাজেট সভার কার্যবিবরণীর অনুলিপি
তারিখঃ ২৮/০৫/২০১৪ খ্রিঃ সময়ঃ সকাল: ১১:০০ঘটিকা
সভাপতিঃ জনাব দেওয়ান সুমন আহমেদ, চেয়ারম্যান ইউপি।
সভার স্থানঃ ইউনিয়ন পরিষদ অফিস
সভায় উপস্থিত সদস্যগণের নামঃ-
(সভায় উপস্থিত অংশ গ্রহণকারীদের হাজিরা রেজিস্টার মোতাবেক সংরক্ষিত)
আলোচ্য বিষয়ঃ-
০১। সভাপতির আসন গ্রহণ।
০২। পবিত্র কোরআন/গীতা পাঠ।
০৩। চেয়ারম্যানের স্বাগত ভাষণ ও বাজেটের খসরা কপি বিতরণ প্রসঙ্গে।
০৪। ২০১৪-২০১৫ অর্থ বছরের সম্ভাব্য বাজেট প্রনয়ন প্রসঙ্গে এবং গত বছরের প্রকৃত আয় ব্যয়, বর্তমান বছরের বাজেট
বাস্তবায়ন অগ্রগতি এবং আগামী বছরের প্রস্তাবিত খসরা বাজেট উপস্থাপন।
০৫। অংশ গ্রহণকারীদের মধ্যে থেকে বাজেট আলোচনায় অংশ গ্রহণ।
০৬। প্রশ্নোত্তর পর্ব।
০৭। অতিথি বৃন্দের বক্তব্য।
০৮। সভাপতি কর্তৃক ধন্যবাদ জ্ঞাপন ও অধিবেশনের সমাপ্তি।
অদ্য ৩০/০৫/২০১৪ খ্রিঃ তারিখ সকাল ১১:০০ ঘটিকার সময় ইউপি অফিসে এক উন্মুক্ত বাজেট সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতির আসন গ্রহণ করেন অত্র ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব মোঃ মনিরুজ্জামান মঞ্জু।
০২। পবিত্র কোরআন/গীতা পাঠঃ সভায় পবিত্র কোরআন/গীতা পাঠ করে বাজেট অধিবেশনের সূচনা করা হয়।
০৩। চেয়ারম্যানের স্বাগত ভাষণ ও বাজেটের খসরা কপি বিতরণ প্রসঙ্গেঃ- বাজেট অধিবেশনের শুরুতে ২নং বহেড়াতৈল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব মোঃ মনিরুজ্জামান মঞ্জু স্বাগত ভাষণ দেন। তিনি উপস্থিত সকলের সাথে শুভেচ্ছা ও কুশলাদি বিনিময় করেন। অতপর ২০১৪-২০১৫ অর্থ বছরের বাজেটের খসরা কপি উপস্থিতির মধ্যে বিতরণ করা হয়।
০৪। ২০১৪-২০১৫ অর্থ বছরের সম্ভাব্য বাজেট প্রনয়ন প্রসঙ্গে এবং গত বছরের প্রকৃত আয় ব্যয়, বর্তমান বছরের বাজেট বাস্তবায়ন অগ্রগতি এবং আগামী বছরের প্রস্তাবিত খসরা বাজেট উপস্থাপনঃ- সভাপতির স্বাগত ভাষণের পর সভায় ২০১৪-২০১৫ অর্থ বছরের সম্ভাব্য বাজেট প্রণয়ন বা প্রস্ত্তত প্রসঙ্গে বিসত্মারিত আলাপ আলোচনা করা হয়। বিসত্মারিত আলাপ আলোচনা শেষে, ২০১৪-২০১৫ অর্থ বছরের বাজেট প্রস্ত্তত করা হয় এবং বর্তমান বছরের বাজেট বাস্তবায়ন অগ্রগতি, বিগত অর্থ বছরের প্রকৃত আয়-ব্যয়ের হিসাব উপস্থাপন করতঃ তাসহ নিম্নে উল্লেখিত বিষয়ের উপর নিম্নরূপ আলাপ আলোচনা ও পর্যালোচনামেত্ম উপস্থিত সদস্যদের সর্বসম্মতিক্রমে সিদ্ধামত্ম গৃহীত হয়।
(ক) নিজস্ব উৎস (ইউনিয়ন কর, রেট, ফিস)ঃ-
ক্রমিক নং | আয়ের উৎস সমূহ | পরবর্তী সনের বাজেট ২০১৪-২০১৫ | চলতি সনের বাজেট/ সংশোধিত বাজেট ১৩-১৪ | পূর্ববর্তী বছরের প্রকৃত আয় ২০১২-২০১৩ |
১ | বসত বাড়ির বাৎসরিক মূল্যের উপর ৪% কর | ১,৫৯,২০০/- | ১,৫৯,২০০/- | ৫৩,০২৮/-/- |
২ | বকেয়া ঐ | ১৩,৭৩,৬৪৩/- | ১২,১৪,৪৪৩/- | - |
৩ | ব্যবসা, পেশা ও জীবিকার উপর কর | ৩০,০০০/- | ৩০,০০০/- | ৩৮,৪০০/- |
৪ | খোয়াড় ইজারা | ১,৮০০/- | ১,৮০০/- | ১,২০০/- |
৫ | গ্রাম আদালত | ৫,০০০/- | ৫,০০০/- | - |
৬ | মটর যান ব্যতীত অন্যান্য ভ্যান রিক্সা কর | ২,০০০/- | ২,০০০/- | - |
৭ | অন্যান্য কর | ১,০০০/- | ১,০০০/- | - |
| মোট | ১৫,৭২,৬৪৩/- | ১৪,১৩,৪৪৩/- | ৯২,৬২৮/- |
(খ) সরকারি সূত্রে অনুদান
৮ | চেয়ারম্যান ও সদস্যদের সম্মানী ভাতা | ১,৫৫,৭০০/- | ১,৫৫,৭০০/- | ১,৫৫,৭০০/- |
৯ | সচিব, দফাদার ও মহল্লাদারদের বেতন ভাতা | ৪,৩২,৩২৮/- | ৪,১৪,৩২৮/- | ৪,০৮,১২০/- |
১০ | অন্যান্য | - | - | - |
উন্নয়ন খাতঃ- | ||||
১১ | এডিপি থোক বরাদ্দ (উপজেলা) | ২,০০,০০০/- | ২,০০,০০০/- | ২,০০,০০০/- |
১২ | এলজিএসপি/সরকারি থোক বরাদ্দ | ১৫,০০,০০০/- | ১৪,৫৮,৯১৫/- | ১২,১৬,৩৭২/- |
১৩ | স্থাবর সম্পত্তি হসত্মামত্মর কর ১% অর্থ | ১০,০০,০০০/- | ৮,০০,০০০/- | ৯,৪৯,৮০০/- |
| টি, আর/কাবিখা ইত্যাদি | ৪৪,৯২,৩৮৭/- | - | ৫১,৫১,৮১১/- |
| মোট | ৭৭,৮০,৪১৫/- | ৩০,২৮,৯৪৩/- | ৮০,৮১,৮০৩/- |
(গ) স্থানীয় সরকার সূত্রে অনুদানঃ-
১৪ | হাট বাজার ইজারা লব্ধ আয় | ৫০,০০০/- | ৫০,০০০/- | ৮৫,০৩২/- |
১৫ | জলমহাল/ ফেরিঘাট | - | - | - |
১৬ | জেলা পরিষদ কর্তৃক | ৫০,০০০/- | ৫০,০০০/- | - |
১৭ | অন্যান্য | ৫,০০০/- | ৫,০০০/- | - |
| মোট | ১,০৫,০০০/- | ১,০৫,০০০/- | ৮৫,০৩২/- |
(ঘ) অংশ অন্যান্য
১৮ | জমৃনি, স্বেচ্ছাদান ইত্যাদি | - | - | ৯৩,৭৪৫/- |
| মোট | - | - | ৯৩,৭৪৫/- |
বিভিন্ন খাতে আয়ের বিবরণ
ক্রমিক নং | খাতের বিবরণ | ২০১৪-২০১৫ | ২০১৩-২০১৪ | ২০১২-২০১৩ |
১ | ক. অংশ নিজস্ব উৎস | ১৫,৭২,৬৪৩/- | ১৪,১৩,৪৪৩/- | ৯২,৬২৮/- |
২ | খ. অংশ সরকারি সূত্রে অনুদান | ৭৭,৮০,৪১৫/- | ৩০,২৮,৯৪৩/- | ৮০,৮১,৮০৩/- |
৩ | গ. অংশ স্থানীয় সরকার সূত্রে অনুদান | ১,০৫,০০০/- | ১,০৫,০০০/- | ৮৫,০৩২/- |
৪ | ঘ. অংশ অন্যান্য | - | - | ৯৩,৭৪৫/- |
|
| - | - | ৩৪,৩৯৬/- |
| সর্বমোট | ৯৪,৫৮,০৫৮/- | ৪৫,৪৭,৩৮৬/- | ৮৩,৮৭,৬০৪/- |
ক. অংশ রাজস্ব (সংস্থাপন ব্যয়)
ক্রমিক নং | ব্যয় | পরবর্তী সনের বাজেট ২০১৪-২০১৫ | চলতি সনের বাজেট ২০১৩-২০১৪ | পূর্ববর্তী বছরের প্রকৃত ২০১২-২০১৩ |
১ | চেয়ারম্যান ও সদস্যদের সম্মানী ভাতা | ৩,৩০,০০০/- | ৩,৩০,০০০/- | ২,০১,২০০/- |
২ | সচিব ও কর্মচারীদের বেতন ভাতা | ৪,৩২,৩২৮/- | ৪,১৪,৩২৮/- | ৪,০৮,১২০/- |
৩ | ট্যাক্স আদায় কমিশন ২০% বকেয়াসহ | ২,৭৪,৭৩০/- | ৩,৪৩,৪১০/- | ১২,৫৫৩/- |
৪ | লাইসেন্স ফি আদায় কমিশন | ৩,০০০/- | ১,৫০০/- | - |
৫ | স্টেশনারী (কাগজ, খাতা, বলপেন ইত্যাদি) | ৩০,০০০/- | ২৫,০০০/- | ৮,০৩৭/- |
৬ | অন্যান্য | ২০,০০০/- | ২০,০০০/- | - |
৭ | মোট | ১০,৯০,০৫৮/- | ১১,৩৪,২৩৮/- | ৬,২৯,৯১০/- |
(খ) অংশ (উন্নয়ন খাতে ব্যয়)
৮ | পাইপ কালভার্ট স্থাপন, সরবরাহ,পাকা রাসত্মা নির্মাণ, ইউ- ড্রেইন নির্মাণ, বাঁশের পুল নির্মাণ, মাটি ভরাট | ৬৫,০০,০০০/- | ১০,০০,০০০/- | ৬৩,২০,১৯৮/- |
৯ | গ্রামীণ রাসত্মা পুনঃ নির্মাণ ও মেরামত | - | ৫,০০,০০০/- | - |
১০ | স্বাস্থ্য ও পয়ঃ প্রণালী ব্যবস্থা | ৫,০০,০০০/- | ৫,০০,০০০/- | ৫,১৯,০০০/- |
১১ | শিক্ষা/ খেলাধূলা | ৫,০০,০০০/- | ৪,৪৫,১৪৮/- | ৪,৭৪,৬১৭/- |
১২ | বৃক্ষ রোপন কর্মসুচি | ১,০০,০০০/- | ১,০০,০০০/- | - |
১৩ | কৃষি | ৪,০০,০০০/- | ৪,০০,০০০/- | ৩,০৯,০০০/- |
১৪ | হাট-বাজার উন্নয়ন | ১,০০,০০০/- | ১,১৫,০০০/- | ৮৫,০৩২/- |
১৫ | ইউআইএসসি | ১,০০,০০০/- | ১,০০,০০০/- | - |
১৬ | অন্যান্য উন্নয়ন ব্যয় | - | ৮৫,০০০/- | - |
| মোট | ৮২,০০,০০০/- | ৩২,৪৫,১৪৮/- | ৭৭,০৭,৮৪৭/- |
(গ) অংশ (অন্যান্য ব্যয়)
১৭ | জন্ম নিবন্ধন | ৩০,০০০/- | ৩০,০০০/- | ৩৪,৯৫০/- |
| |
১৮ | পরিচয় পত্র | ২০,০০০/- | ২০,০০০/- | ৬,০০০/- |
| |
১৯ | পেট্রোল/ভ্রমণ ভাতা | ১২,০০০/- | ১২,০০০/- | ১১,৫০০/- |
| |
২০ | ডিজেল বিল, পেপার বিল, ভূমি কর | ৩,০০০/- | ৩,০০০/- | ১,৬৮৪/- |
| |
২১ | ত্রাণ সামগ্রী পরিবহণ | ৫,০০০/- | ৫,০০০/- | - |
| |
২২ | আপ্যায়ন | ৯,০০০/- | ৯,০০০/- | ২,০৩৬/- | ||
২৩ | গ্রাম আদালত | ৮,০০০/- | ৮,০০০/- | - | ||
২৪ | স্বেচ্ছা মূলক দান/ মজুরী প্রদান | ১৫,০০০/- | ১৫,০০০/- | - | ||
২৫ | অডিট | - | - | - | ||
২৬ | দুর্যোগ ব্যবস্থাপনা | ২৫,০০০/- | ২৫,০০০/- | - | ||
২৭ | ঝাড়ু দারের মজুরী | ৬,০০০/- | ৬,০০০/- | ২,১০০/- | ||
২৮ | অন্যান্য | ৫,০০০/- | ৫,০০০/- | ২৬,০৬৭/২৫ | ||
| মোট | ১,৩৮,০০০/- | ১,৩৮,০০০/- | ৮৪,৩৩৭/২৫ | ||
খাত ভিত্তিক ব্যয় হিসাবঃ-
ক্রমিক নং | ব্যয়ের খাত সমূহ | পরবর্তী সনের বাজেট ২০১৪-২০১৫ | চলতি সনের বাজেট ২০১৩-২০১৪ | পূর্ববর্তী বছরের প্রকৃত ২০১২-২০১৩ |
১ | ক. অংশ সংস্থাপন ব্যয় | ১০,৯০,০৫৮/- | ১১,৩৪,২৩৮/- | ৬,২৯,৯১০/- |
২ | খ. অংশ উন্নয়ন ব্যয় | ৮২,০০,০০০/- | ৩২,৪৫,১৪৮/- | ৭৭,০৭,৮৪৭/- |
৩ | গ. অংশ অন্যান্য ব্যয় | ১,৩৮,০০০/- | ১,৩৮,০০০/- | ৮৪,৩৩৭/২৫ |
৪ | বিভিন্ন খাতে উদ্বৃত্ত | ৩০,০০০/- | ৩০,০০০/- | ৫০,৫৪১/৭৫ |
৫ | সর্বমোট | ৯৪,৫৮,০৫৮/- | ৪৫,৪৭,৩৮৬/- | ৮৩,৮৭,৬০৪/- |
ইউপি ট্যাক্স আদায় প্রসঙ্গেঃ সভায় ট্যাক্স বা কর আদায় প্রসঙ্গে আলোচনায় জনাব মোঃ বছির উদ্দিন ইউপি সদস্য জানান যে, চলতি বছরে অত্র ইউনিয়নের বসত বাড়ীর বাৎসরির মূল্যের উপর ৪% হিসাবে মোট=১,৫৯,২০০/- টাকা ট্যাক্স ধার্য আছে যা সরকারের বিধি বিধান অনুযায়ি। কিন্তু ২০১৪-২০১৫ অর্থ সনের বাজেটে ইউনিয়ন পরিষদ আদর্শ কর তফসীল ২০১২ অনুসরণ করে সম্ভাব্য বাজেট টাকা =১,৫৯,২০০/- ধরা হয়। সভায় আরোও বলা হয় যে, ট্যাক্স আদায়কারী/কালেক্টরদের আদায়ের উপর সর্বোচ্চ ২০% হারে কমিশন দেওয়ার বিধান আছে। কিন্তু চলতি সনের বাজেটে বাজেট সভার সিদ্ধান্ত মোতাবেক কালেক্টরদের ২৫% হারে কমিশন দেওয়া হচ্ছে। কিন্তু সরকারী নীতিমালা অনুযায়ী তা ঠিক নয়। সরকারের নীতিমালার আলোকে আদায়কারীকে আদায়ের উপর ২০% কমিশন দেওয়ার সিদ্ধান্ত সর্বসম্মতিক্রমে গৃহীত ও অনুমোদিত হয়।
পেশা ও জীবিকার উপর করঃপেশা ও ব্যবসার উপর লাইসেন্স ফি ধার্য প্রসঙ্গে সভায় বিস্তারিত আলাপ আলোচনা শেষে সরকারী গেজেট অনুসরণ করে ধার্য ও আদায়ের উপর সিদ্ধান্ত সর্বসম্মতিক্রমে গৃহীত হয়।
খোয়াড় ইজারাঃখোয়াড় ইজারা প্রসঙ্গে বিস্তারিত আলোচনান্তে সভাপতি জানান যে, পূর্বে খোয়াড় ইজারা প্রথা চালু ছিল। কিন্তু বর্তমানে খোয়াড় ইজারার প্রতি জনসাধারণের অনিচ্ছা। যার ফলে ইউনিয়ন পরিষদের রাজস্ব আয় কম হচ্ছে। সভাপতি খোয়াড় ইজারা চালুসহ তার ইজারা মূল্য যাতে স্বাভাবিক হয় সে প্রসঙ্গে সকলের প্রতি আহবান জানান। সকলের মতামতের ভিত্তিতে সর্বসম্মতিক্রমে খোয়াড়ের রেইট বা মূল্য নিম্নরূপ নির্ধারণ করার সিদ্ধান্ত গৃহিত হয়।
· প্রতি বছর =৪০০/-(চারশত) টাকা ১ বৈশাখ হতে ৩০ চৈত্র।
জন্ম মৃত্যু নিবন্ধন, সনদ ফি নির্ধারণ প্রসঙ্গে্ঃ সভাপতি সভাকে জানান যে, চলতি বছরে জন্ম মৃত্যু নিবন্ধন ফি সরকার কর্তৃক জারিকৃত গেজেট মোতাবেক রশিদের মাধ্যমে আদায় করা হয়েছে। এ প্রসঙ্গে সভায় বিস্তারিত আলাপ আলোচনা করা হয়। বিস্তারিত আলাপ আলোচনা শেষে সরকার কর্তৃক জারিকৃত গেজেট মোতাবেক রশিদের মাধ্যমে ফি আদায় করার সিদ্ধামত সর্বসম্মতিক্রমে গৃহিত হয়।
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস